‘মারাত্মক অনিয়মে নির্বাচন বাধাগ্রস্ত হয়েছে’

0
5

 এটি মানবজমিন পত্রিকার প্রথম পাতার খবর। যুক্তরাষ্ট্রের প্রকাশিত এক প্রতিবেদনের বরাতে বলা হয়েছে যে, বাংলাদেশে অনুষ্ঠিত সাম্প্রতিক নির্বাচনগুলো অবাধ ও সুষ্ঠু ছিল না। এর কারণ, মারাত্মক অনিয়মে নির্বাচন বাধাগ্রস্ত হয়েছে। জাতীয় নির্বাচনগুলোতে ব্যাপকভাবে রিপোর্ট করা হয়েছে যে, সেগুলো অবাধ অথবা নিয়ম লঙ্ঘন ব্যতীত হয়নি।

যুক্তরাষ্ট্রের ‘২০২৩ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাক্টিসেস’ শীর্ষক ওই প্রতিবেদনের বাংলাদেশ অংশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, বিচার বিভাগের স্বাধীনতা, স্বাধীন মতপ্রকাশে বাধা, গণমাধ্যমের উপর সেন্সরশিপসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বাংলাদেশের স্থানীয় সময় রাত সাড়ে এগারটার দিকে প্রকাশ করা হয় ওই রিপোর্ট। বিশ্বের প্রায় সব দেশের ওপর প্রকাশ করা হয়েছে এই রিপোর্ট।

এতে বলা হয়, প্রধান বিরোধী দল বিএনপি’র চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে জেলখানা থেকে স্থানান্তর করে গৃহবন্দি অবস্থায় রাখা হয়েছে। অত্যাবশ্যকীয় হলেও তাকে চিকিৎসা নিতে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না।আরও বলা হয়েছে, ভিন্নমতাবলম্বী রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে খেয়ালখুশিমতো আটক ও গ্রেপ্তার চালানো হচ্ছে। source:মানবজমিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here